বিশ্ব অর্থনীতিতে করোনাভাইরাস এর প্রভাব


By ছফরুল আলম তাপাদার

করোনাভাইরাস ২০১৯ সর্বপ্রথম এশিয়া মহাদেশের চীন দেশের উহান শহরে ডিসেম্বর ২০১৯ এ ধরা পড়ে। এখন পর্যন্ত (২৪ আগস্ট) পুরো বিশ্বে ৮,১০,৮৭৮ জনের মৃত্যু হয়েছে এবং ২,৩৫,০৪,৯৫৬ জন আক্রান্ত এই মহামারিতে।

  • এই ভাইরাসটি ২০১৯ এর ডিসেম্বরের শেষ দিক থেকে ধীরে ধীরে সমগ্র বিশ্বে থাবা বসিয়ে দিতে সক্ষম হয় ও সমগ্র বিশ্বে মহামারীর রূপ ধারণ করে।
  • ২০২০ সালের জানুয়ারি মাসের ৩০ তারিখে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) পাবলিক হেলথ ইমারজেন্সি ঘোষণা করে।
  • এই মরনব্যাধী ভাইরাসটি শুধুমাত্র মানুষের স্বাস্থ্যে প্রভাব ফেলেনি সঙ্গে ভাইরাসটি বিশ্বের অর্থনীতিতে প্রভাব ফেলেছে। কয়েকটি প্রভাব নিচে বর্ণনা করা হলো।

বিশ্বের অর্থনীতিতে করোনাভাইরাসের এর প্রভাব:-

লোকের কাজ হারানো: করোনা ভাইরাসের ফলে বিশ্বের লক্ষ লক্ষ মানুষ নিজের কাজ হারিয়েছে। বিশেষ করে ইনফরমেশন সেক্টর ও কারখানার শ্রমিকরা কাজ হারিয়ে বেকারত্ব দিন কাটাচ্ছে, যাহা বিশ্বের অর্থনীতিতে প্রচুর প্রভাব ফেলে।

** আমদানি রপ্তানি কমে যাওয়া : এই মরণব্যাধি করোনা ভাইরাসের ফলে সমগ্র বিশ্বের ছোট-বড় সব ধরনের ব্যবসা স্তব্ধ হয়ে পড়ে, সঙ্গে আমদানি রপ্তানি প্রায় বন্ধ হয়ে যায়। আমদানি-রপ্তানি দেশের অর্থনীতিতে প্রভাব ফেলে এবং এই আমদানি-রপ্তানি বন্ধ হওয়ার ফলে বিশ্বের অর্থনীতিতে এক বড় ধরনের প্রভাব ফেলে দিয়েছে।

** পর্যটন বিভাগ বন্ধ হয়ে যাওয়া: করোনা মহামারীর ফলে বিশ্বের প্রতিটি দেশের পর্যটন বিভাগ বন্ধ হয়ে পড়ে। বিশ্বে প্রতিটিদেশের অর্থনীতিতে প্রভাব ফেলে পর্যটন বিভাগ। করোনা ভাইরাসের ফলে পর্যটন বন্ধ হয়ে যাওয়া মানে বিশ্বে অর্থনীতিতে এক বড় ধরণের ধাক্কা।

** বিশ্ব বাণিজ্য সংস্থার মতে চীন হলো বিশ্বের সবচেয়ে বড় রপ্তানি ও বিশ্বের দ্বিতীয় আমদানি করা দেশ। অন্যান্য দেশের কারখানা চীনের কাচামাল উপর নীরবশীল। করোনা ভাইরাসের ফলে আমদানি রপ্তানি বন্ধ হয়ে যায় ও কারখানা গুলো কাচামাল ও শ্রমিকের অভাবে বন্ধ হয়ে পরে যাহা বিশ্বের অর্থনীতিতে প্রভাব ফেলে।

** করোনা ভাইরাসের ফলে সামগ্রী বিশ্বে লকডাউন করা হয় ও যার ফলে সমগ্র বিশ্বে ছোট ছোট ব্যবসায়ীরা নিজের ব্যাবসায় ক্ষতিগ্রস্ত হয় ও বন্ধ হয়ে পরে যাহা বিশ্বের অর্থনীতি প্রভাব ফেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *