মাত্র এক টাকায় মিলবে স্যানিটারি প্যাড! বারোহাজার কোটি টাকার প্রকল্প আনছে মোদি সরকার


মাত্র ১ টাকায় মিলবে স্যানিটারি ন্যাপকিন (Sanitary Napkin)। দেশের মহিলাদের জন্য বড় পদক্ষেপ করতে চলেছে মোদি সরকার। সামাজিক ট্যাবুকে উপেক্ষা করেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) স্বাধীনতা দিবসের ভাষণে মহিলাদের ঋতুস্রাব ও স্যানিটারি ন্যাপকিনের কথা তুলে এনেছিলেন। তারপরই কেন্দ্র সরকার মহিলাদের স্বল্পমূল্যে স্যানিটারি প্যাড পৌঁছে দিতে ১২ হাজার কোটি টাকার প্রকল্প আনছে বলে সরকারি সূত্রে খবর।


২০১৮ সাল থেকেই কেন্দ্র সরকারের জনঔষধি কেন্দ্রে স্বল্পমূল্যে ‘সুবিধা’ (Subidha) ব্র্যান্ডের স্যানিটারি ন্যাপকিন মিলত। যার দাম ছিল ন্যাপকিন প্রতি আড়াই টাকা। গত বছর আগস্ট মাস থেকে এই ন্যাপকিনের দাম কমিয়ে করা হয় এক টাকা। এবার আরও বেশি সংখ্যক মহিলার কাছে এই ন্যাপকিনগুলি পৌঁছে দিতে বড় পদক্ষেপ করছে কেন্দ্র সরকার। এই প্রকল্পে গতি আনতে আলোচনাও শুরু হয়ে গিয়েছে বলে খবর। উল্লেখযোগ্য বিষয় হল, এই প্যাড হবে পরিবেশবান্ধব অক্সো বায়োডিগ্রেডেবল। ব্যবহারের পরে পরিবেশ দূষণ ঘটাবে না এবং বাতাসে অক্সিজেনের সংস্পর্শে এলে ছোট ছোট টুকরোয় ভেঙে সহজেই মাটিতে মিশে যাবে।


কেন্দ্রীয় সার ও রাসায়নিক মন্ত্রকের দুই শীর্ষ কর্তাকে এই প্রকল্প রূপায়নের দায়িত্ব দেওয়া হয়েছে। কারণ, সার ও রাসায়নিক মন্ত্রকই জনঔষধি কেন্দ্রের নোডাল সংস্থা। সূত্রের খবর, এই প্রকল্প রূপায়ণের জন্য গত দু’সপ্তাহ ধরেই সংশ্লিষ্ট মন্ত্রকের শীর্ষস্থানীয় কর্তাব্যক্তিদের মধ্যে আলোচনা চলছে। এ প্রসঙ্গে কেন্দ্রীয় ফার্মাসিউটিক্যাল বিভাগের সচিব পি ডি বাঘেলা জানিয়েছেন, বিভিন্ন বেসরকারি সংস্থাকেও কম দামে দেশের প্রত্যন্ত এলাকাগুলিতে দুস্থ মহিলাদের মধ্যে কম দামে স্যানিটারি ন্যাপকিন পৌঁছে দেওয়ার দায়িত্ব নিতে বলা হয়েছে এই সংস্থাগুলিকে। তবে পদক্ষেপের নেপথ্যে রাজনৈতিক অভিসন্ধি দেখছেন কেউ কেউ। সামনেই বিহার নির্বাচন। সে রাজ্যের গ্রামাঞ্চলের মহিলাদের ভোট নিজেদের দিকে আনতেই এহেন প্রকল্প রূপায়ণে জোর দিয়েছে কেন্দ্র সরকার, এমনটাই মত বিরোধীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *